কেন এই পাতা

পানুর ইচ্ছা, লেখক হইবেন । বাঙালি, লেখক না হইতে পারিলে নমো নমো করিয়া পাতের সংস্থান যদি বা হয় জাত রক্ষা হয় না - যথা আঁটকুড়া কুলীন । পানু বিস্তর পরিশ্রম করিলেন । দিস্তা দিস্তা রচনাবলী, অমনিবাস চিবাইলেন । প্রথমে কাব্য টানিয়াছিল, কারণ রস - রসে পাঁউরুটি ভিজিল না । পানু ঘটা করিয়া কিছুদিন রবীন্দ্রসঙ্গীত লিখিলেন (ভেঙ্গেছ দুয়ার এসেছ জ্যোতিরম্যায়, আট হাজার বাষট্টি টাকার দরজা, খর্চা কে দ্যায় ! অথবা, কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া, চৌমাথার মোড়ে দিব পেন্টুল খুলিয়া) হাউ হাউ করিয়া লোকে মারিতে আসিল । সমস্ত অবজ্ঞা করিয়া পানু লিখিয়া চলিলেন । যদ্যপি পানুর কলমের তোড়ে কাব্যলক্ষী কোঁ কোঁ, সম্পাদকের দপ্তরে চিঁড়া ভিজিল না । অতঃপর পানুর দুঃখে ব্যাবেজ সায়েব কম্পিউটার আবিষ্কার করিলেন । বাজারে ব্লগ আসিল । পানু ব্লগার হইলেন । এই পাতা পানুর পাতা । যা তা ।

Monday, August 29, 2011

নতুন লিরিক



ভুজুং ভাজাং খোলায় ভেজে খাই
উনুন ধরায় নৈমিত্তিক পাপ
উলুস খুলুস পারদ গড়ায় বুকে
ছুবলে গেছে রাতকালি এক সাপ

আমার কোন মরাল ইস্যু নেই
মাথার ভেতর অনিশ্চিত খাঁচা
পদ্য ছিল পোষা কুকুর, এখন
রাতদুপুরে কামড়ে ধরে পাছা

(এস কামখানা, এস আনলিমিটেড অবসাদ
এস জুঁইফুল, গোলাপ, চামেলি-- মারা সাধ)

ভুজুং ভাজাং খোলায় ভেজে খাই
নিদ্রাবশে তাল থাকে না মোটে
দিবস যেমন পাশ কাটিয়ে উধাও
রাত্রিটুকু ওম্নি যাচ্ছে কেটে

মুক্তি তবে সংজ্ঞায়িত হবে
খাটের তলায় আলুর স্তুপে বেশ
চকমিলানো দাওয়ায় বাঁধা থাকে
শর্তসাপেখ নিরুদ্দেশের রেশ

(এস চুলকানি, এস কুঁচকির সীমাহীন দাদ
ভরা মজলিশে, টকটক চানাচুর পাদ)

আমার কোন সোশ্যাল ইস্যু নেই
সমাজপন্থী আপন বাপন চাপ
স্মরণমালা বরণডালার খনি
ঠিকরে ওঠা রোমান্টিক গোসাপ

আমার মনের বলার কথা নেই
বলাই থাকে কানাই ঘোষের সাথে
জ্যান্ত নোলা সকসকিয়ে ওঠে
হৃদয় যখন ময়ূর নাচে মাতে

(এস শান্তি, সমস্ত আয়তন মাপ
এস শৃঙ্খলা, সহমরণে যাবার মত পাপ)

ভুজুং ভাজাং খোলায় ভেজে খাই
কাজের মাঝে তিনশো রাগে দেখি
হিসেব খাতা ফর্সা করে গেছে
কালকুষ্টি কয়লাবরণ পাখি

4 comments:

  1. EYES aar DUBOPAHARER LOGBOOK , Braketcity porar por eta pore ektu thomkate hoechhe, apni to asadharon, joto porchhi toto prokash korar bhasha harie felchhi... Panur khata jata too good... sei bole na kono kotha hobena sei dhoroner, omni banan ki ichchhakrito ওম্নি ? gaantao ki aapnar i gaoa? seshe "kajer majhe" gaoar samay "modhye" holo keno? Boi mukhe(Face Book) nie na bosele ei amrito awadon theke bonchito hotam, boi mukhe thakar foleAnupam er blog sekhan theke PoribishoyeeKobita ghurte ghurte Panur Khata Jata... ekta durdanto sofor...dhanyabaad...

    ReplyDelete
  2. সঞ্চিতা, ধন্যবাদ জানবেন । ওম্নি, ওম্নিই লেখা । গান, দূর্ভাগ্যবশত আমাকেই গাইতে হয়, যদ্যপি লজ্জাকর গলা-- লিরিকগুলো খুব খারাপ নয় বলে মনে হওয়ায় করে ফেলা । ট্রেনিং নেই ফলে স্বরলিপি জানিনা, রেকর্ড করা ছাড়া সুর স্টোর করার কোন উপায় নেই । আর এসব জাস্ট সুর করতে করতে রিয়েল টাইমে রেকর্ড করা ফলে সুরে ও কথায় ও গলায় বেশ গন্ডগোল হয় । মধ্যে/মাঝে ওরকমই একটা গন্ডগোল ।

    ReplyDelete
  3. Sabya lojjakor gola eta? Dekhun kono technical karsaji chhara gaoa , songe kono base mane background music to support your scale nei... ami to bhabi ni apnar gaoa... apni bhaben na egulo with music gaoar kotha? Bhabun bhabun... lyric darun sur o darun... apnar braketsahar , dubopaharer logbook, eyes pore sotti darun legechhilo, tobe Braket sahar asadharon.. tobe egulo kintu upri paona.. thanks ...

    ReplyDelete
  4. আরে না না -- এসব জাস্ট মজা লাগে করতে তাই করা । আর ব্লগ খুলে পোয়া বারো । বোরডম থাকলে এসব করি । গান, লেখা এসব নিয়ে অ্যাম্বিশান নেই কোন । কেউ গাইলে ভালো লাগবে । নিজের প্রতিভা,নিষ্ঠা, সময় কোনটাই নেই । এই আর কী ।

    ভালো থাকবেন ।

    ReplyDelete