কেন এই পাতা

পানুর ইচ্ছা, লেখক হইবেন । বাঙালি, লেখক না হইতে পারিলে নমো নমো করিয়া পাতের সংস্থান যদি বা হয় জাত রক্ষা হয় না - যথা আঁটকুড়া কুলীন । পানু বিস্তর পরিশ্রম করিলেন । দিস্তা দিস্তা রচনাবলী, অমনিবাস চিবাইলেন । প্রথমে কাব্য টানিয়াছিল, কারণ রস - রসে পাঁউরুটি ভিজিল না । পানু ঘটা করিয়া কিছুদিন রবীন্দ্রসঙ্গীত লিখিলেন (ভেঙ্গেছ দুয়ার এসেছ জ্যোতিরম্যায়, আট হাজার বাষট্টি টাকার দরজা, খর্চা কে দ্যায় ! অথবা, কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া, চৌমাথার মোড়ে দিব পেন্টুল খুলিয়া) হাউ হাউ করিয়া লোকে মারিতে আসিল । সমস্ত অবজ্ঞা করিয়া পানু লিখিয়া চলিলেন । যদ্যপি পানুর কলমের তোড়ে কাব্যলক্ষী কোঁ কোঁ, সম্পাদকের দপ্তরে চিঁড়া ভিজিল না । অতঃপর পানুর দুঃখে ব্যাবেজ সায়েব কম্পিউটার আবিষ্কার করিলেন । বাজারে ব্লগ আসিল । পানু ব্লগার হইলেন । এই পাতা পানুর পাতা । যা তা ।

Saturday, August 27, 2011

মোদো গান (audio; not video)



কুন্তলে তব হেনা
বীয়ারে জেগেছে ফেনা
আর কিছু চাইছে না
পাবলিক হৃদয়

তুমি মামু বড় রিস্কি
আলপিন হাতে ফ্রিস্কি
বোধোদয়ে হুইস্কি
তোমার হোক বিজয়

বিধি কী হইল বাম
ঘড়িতে মধ্য যাম
বোতলে তলানি রাম
চুমুকে সূর্যোদয়

মহুয়ার পলিপ্যাক
গীটারের ঝিনচ্যাক
(তবু) কুকুর ডাকিছে ঘ্যাঁক
(এই) বেদনা অক্ষয়

বদ্দি বলেছে প্যানিক
অ্যাটাকে ঘটি’তে খানিক
জিন সহযোগে টনিক
উদ্দাম নিরাময়
প্রেম-প্রীতি চীনে পটকা
জীবনে যাবৎ খটকা
লিটার দু’তিন ভডকা
সেবনে উজাড় হয়

তুমি মামু দেখি স্পিকটি
নট হয়ে জানো ভিকট্রি
আমার ভ্যাটে যে সিক্সটি
নাইন না হলে নয়

চুল্লু-ভর পানি
(আমি) তাহারে মহান মানি
(আমি) নীলাকাশে টানি ঘানি
(ও হো) আমি কী প্রতিভাময়

আজকাল এই ট্রেন্ডি
(আমি) কুয়োয় ঢালছি ব্র্যান্ডি
চন্ডালিকার ঠান্ডি
পরশ পেলে তো হয়


ভ্রাতা সাগরনীল ও এই অধম সইত্যযুগে সোমরসের একছত্র মার্কেট সাবোটেজ করতে কলিযুগ ঘুরে এই গান লেখে । গান্টি সোমবারে লেখা । গান্টি যে কোন সুরে গাওয়া যেতে পারে, তবে, শ্রদ্ধেয় মান্না দে’র “হয়তো তোমারি জন্য/ হয়েছি প্রেমে যে বন্য “-এর সুরটি আইডিয়াল মনে হয় ।

সাবধানবাণীঃ মাল খেয়ে লাফালাফি করা ভাল নয় । ঝাঁপতাল ব্যবহার না করাই ভাল ।

7 comments:

  1. Sabya oti uttom, gaaner kotha ebong soor dui( hok na se sur Hoito tomar jonyo theke dhar neoa),asole oi serious sob lekha pore edhoroner lekha je karo haath theke proshuto hote pare seta bhaba jai na... nirmol anondo pelam....sabas..

    ReplyDelete
  2. thank you, thank you

    bhaalo thaakben

    ReplyDelete
  3. Bhalo to ami thaki sob samay thaki , bhalo rakhar rosod to aapnaara chhorie rekhechhen... ashesh dhanyobaad to aapnader prapyo... bhalo thakben.

    ReplyDelete
  4. ইন্দ্রনীল ঘোষ (Indranil Ghosh)September 23, 2011 at 7:36 PM

    জিও... অনবদ্য কথা। দারুণ লাগলো।

    ReplyDelete
  5. শংকর লাহিড়ীSeptember 24, 2011 at 5:23 AM

    কখনো আমি সিনেমা করলে শুরুতে একটা দৃশ্যে এই গানটা থাকবে। একদল নেড়া-নেড়ি কপালে রসকলি কেটে খোল-খঞ্জনি বাজিয়ে ভোর বেলা নবদ্বীপের গঙ্গার ধার দিয়ে এই গানটা কীর্তন করে যাচ্ছে, লং শটে স্পষ্ট দেখতে পাচ্ছি। দূর থেকে মনে হবে কীর্তন,-ক্রমে কাছে এলে, খেয়াল করলে কথাগুলো বোঝা যাবে।

    ReplyDelete
  6. আরে, এ তো চাঁদের হাট ! ইন্দ্র, শংকর দা -- থ্যাঙ্কিউ বসেরা । শংকর দা তোমার ব্লগের কমেন্ট পেজ-টা একটু রিল্যাক্স কোরো প্লীজ । একদিন তিরিশ বার প্রায় কমেন্ট করার চেষ্টা করে হাল ছেড়ে দিলাম । ব্লগ সাঙ্ঘাতিক হয়েছে ।

    ReplyDelete
  7. শংকর লাহিড়ীSeptember 29, 2011 at 12:35 PM

    সব্য,থ্যাংকস। আমার ব্লগে প্রত্যেক পোস্টের নীচে দেখো 'no.of comments' ট্যাব আছে। সেখানে ক্লিক করলে কমেন্টস এন্ট্রি পেজটা খুলে যাবে।

    এছাড়া, আরকাইভে গিয়ে কোনও পোস্টে ক্লিক করলেও সেই পোস্টের কমেন্ট বক্সটা খুলে যাবে। (এটা কি করে অটোম্যাটিক করা যায় বুঝতে পারছি না।)

    ReplyDelete