কেন এই পাতা

পানুর ইচ্ছা, লেখক হইবেন । বাঙালি, লেখক না হইতে পারিলে নমো নমো করিয়া পাতের সংস্থান যদি বা হয় জাত রক্ষা হয় না - যথা আঁটকুড়া কুলীন । পানু বিস্তর পরিশ্রম করিলেন । দিস্তা দিস্তা রচনাবলী, অমনিবাস চিবাইলেন । প্রথমে কাব্য টানিয়াছিল, কারণ রস - রসে পাঁউরুটি ভিজিল না । পানু ঘটা করিয়া কিছুদিন রবীন্দ্রসঙ্গীত লিখিলেন (ভেঙ্গেছ দুয়ার এসেছ জ্যোতিরম্যায়, আট হাজার বাষট্টি টাকার দরজা, খর্চা কে দ্যায় ! অথবা, কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া, চৌমাথার মোড়ে দিব পেন্টুল খুলিয়া) হাউ হাউ করিয়া লোকে মারিতে আসিল । সমস্ত অবজ্ঞা করিয়া পানু লিখিয়া চলিলেন । যদ্যপি পানুর কলমের তোড়ে কাব্যলক্ষী কোঁ কোঁ, সম্পাদকের দপ্তরে চিঁড়া ভিজিল না । অতঃপর পানুর দুঃখে ব্যাবেজ সায়েব কম্পিউটার আবিষ্কার করিলেন । বাজারে ব্লগ আসিল । পানু ব্লগার হইলেন । এই পাতা পানুর পাতা । যা তা ।

Thursday, September 22, 2011

ছায়া (লিরিক)



বসে আছি, আছে আমাদের নীরবতা রাখা
ছায়াগুলো, সেরে ফেলছে জরুরী যত কথা
আমাদের আছে বালুঘড়ি, আর ঘড়ি নিয়ে লোফালুফি খেলা
বেলা পড়ে অন্য কোথাও । এখানে সবটাই অবেলা

ঘড়ির ভেতর চাঁদ ওঠে, উনুনে উথলে ওঠে দুধ
চাঁদের ছায়ার সাথে তুঁতবনে, ভালো না থাকাই মানে সুখ
কাকে ছোঁব
তোমায়, না তোমার ছায়ার চিবুক ?

বসে আছি, আছে আমাদের নীরবতা রাখা
ছায়াগুলো , সেরে ফেলছে জরুরী যত কথা
শব্দের ছায়া পড়ে দৃশ্যের গায়ে, দৃশ্য ঘুমিয়ে পড়ে একা
রং জমে অন্য কোথাও । এখানে ক্যানভাস ফাঁকা

চোখের ভেতর গান ভাসে, মনে না পড়ার মত মুখ
মুখের ছায়ায় আমলকি বনে, কারো মনে না থাকাই সুখ
কে ভাসে জলে
আমিই, না আমার ছায়ার চিবুক ?

বসে আছি, আছে আমাদের নীরবতা রাখা
ছায়াগুলো হারিয়ে ফেলছে সব কথকতা

(কৃতজ্ঞতা ; হাওয়া মোরগের মন-- আর্যনীল মুখোপাধ্যায়)

(গানগুলো রেকর্ড করা সুর দিতে দিতে । জিন্দেগীতে গান শিখিনি । তালফাল জানি না তায় রাসভকন্ঠী -- সুর কম অসুর বেশী -- When I listen to them myself, I feel quite apologetic for posting them in public -- তবু, পোস্ট করা জাস্ট লিরিক গুলোর জন্য । এগুলোর just নাম "পানু সঙ্গীত" হতে পারে -- বাই কুমার পানু :-)

5 comments:

  1. কারো মনে না থাকাই সুখ-! সুবাতাস পাওয়া যায় অনেকটা... নিজের স্পেসের কাছে এলোমেলো হয়ে থাকি, তবুও কোথাও তো থাকি, যার দায় আমার কাছেই, অন্য কারো কাছে নয়।

    ReplyDelete
  2. আরে দোলন কবি নাকি ? থ্যাঙ্কিউ, থ্যাঙ্কিউ

    ReplyDelete
  3. আওয়াজ দিচ্ছ কেন ! এ কি রে বাবা ! আজ গানটা শুনলাম। আমার কেবলি মনে পড়ে যাচ্ছিল- "দরজায় আছে নম্বর লেখা / তাই দেখে দেখে ঠিকানাটা শেখা-"। অনেকদিন পর তোমার গান শুনলাম - ভারি ভালো লাগল। চলুক :)

    ReplyDelete
  4. আরে আওয়াজ কেন দেব ? দোলন নামের যতজন মানুষ কে চিনি তার মধ্যে তুই একাই কবিতা লিখিস তাই কনফার্ম করছিলাম । থ্যাঙ্কিউ । আমি এতদিন হেডফোনে গানগুলো শুনছিলাম, তো খুব খারাপ লাগছিল না । আজ সকালে স্পীকারে শুনে খুইব হতাশ হয়ে ভাবলাম এসব ছেড়ে দেওয়াই উচিত । তোদের কথায় ভরসা পাচ্ছি । অবশ্যই ফেসবুকে শেয়ার করতে পারিস । থাঙ্কিউ । ভালো থাকিস ।

    ReplyDelete
  5. Khub i bhalo gaan koren Kumar Panu.. darun laglo...

    ReplyDelete