কেন এই পাতা

পানুর ইচ্ছা, লেখক হইবেন । বাঙালি, লেখক না হইতে পারিলে নমো নমো করিয়া পাতের সংস্থান যদি বা হয় জাত রক্ষা হয় না - যথা আঁটকুড়া কুলীন । পানু বিস্তর পরিশ্রম করিলেন । দিস্তা দিস্তা রচনাবলী, অমনিবাস চিবাইলেন । প্রথমে কাব্য টানিয়াছিল, কারণ রস - রসে পাঁউরুটি ভিজিল না । পানু ঘটা করিয়া কিছুদিন রবীন্দ্রসঙ্গীত লিখিলেন (ভেঙ্গেছ দুয়ার এসেছ জ্যোতিরম্যায়, আট হাজার বাষট্টি টাকার দরজা, খর্চা কে দ্যায় ! অথবা, কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া, চৌমাথার মোড়ে দিব পেন্টুল খুলিয়া) হাউ হাউ করিয়া লোকে মারিতে আসিল । সমস্ত অবজ্ঞা করিয়া পানু লিখিয়া চলিলেন । যদ্যপি পানুর কলমের তোড়ে কাব্যলক্ষী কোঁ কোঁ, সম্পাদকের দপ্তরে চিঁড়া ভিজিল না । অতঃপর পানুর দুঃখে ব্যাবেজ সায়েব কম্পিউটার আবিষ্কার করিলেন । বাজারে ব্লগ আসিল । পানু ব্লগার হইলেন । এই পাতা পানুর পাতা । যা তা ।

Thursday, September 15, 2011

আলসে



আলসে
--------
চাঁদ আছে চাঁদে
বাঘ আছে বনে
সংরক্ষন আছে
বাঘেদের মনে
হরিণীর জন্য ব্যাকুলতা

গাং আছে বানে
ঢেউ আছে টিনে
টিংচার আয়োডিন
আছে সাবধানে
ভুবনে প্রেমের ফাঁদ পাতা

ক্রীক শ, ক্রীকি শ
তুমি যাও, আমি যাব না

স্পাইডারম্যান আছে
বিপণীগগনে
ফুলবিক্রেতা আছে
কবরবাগানে
পুজোর জন্য বেলপাতা

জালফাল নন্দিত
ভ্যানিটিসামানে
জাহাজের মাস্তুল
আদার দোকানে
ডন, সারিডন, হেডব্যথা

ক্রীক শ, ক্রীকি শ
তুমি থাক, আমি থাকব না ।

আমি সামান্যই জানি
বস্তুবাদ
বিক্রয়যোগ্য
অবসাদ
ফলে অভাব বুঝি না

চাঁদ,ফুল প্রসবিত
মরুভুমি
তার বালি কোথাকার
দালানে লেগেছে
আমি কিছুই জানি না

ক্রীক শ, ক্রীকি শ
তুমি কাঁদো, আমি কাঁদবো না ।


ফাগুন হুলিয়ে এলে
তুমি আসো
পুরোনো বাংলা গানে
ভালোবাসো
বলো—এসো, বাইরে, দেখ, রোদ সোনা

হোলস্টার থেকে ছোঁড়
ভঙ্গিমা
পা ফেললেই, ঝামা
শ্যামলিমা
বাট, মামনি, ডোন্ট গেট মী রং--আমি রং কানা

ক্রীক শ, ক্রীকি শ
তুমি গাও, আমি শুনবো না ।

3 comments:

  1. Shuruta aapnar i kothay je dadu sob likhe gechhen tar moto thekleo( mane oi aar ki bone achhe bagh sahaj path r )anobodyo upostapona, surtao byapok, nirmol anondo pachchhii apnar ei geetikobita shune ebong pore...chalie jaan...sur tao byapok ei jonyo je boro sohoje kane bajchhe sochorachor jeta hoi na....anyway good...

    ReplyDelete
  2. sanchita, ki bolbo ? eto mon diye poRchhen, shunchen, comment korchhen-- eTaa ekTaa boRo paaonaa .... bhaalo thaakben

    ReplyDelete