কেন এই পাতা

পানুর ইচ্ছা, লেখক হইবেন । বাঙালি, লেখক না হইতে পারিলে নমো নমো করিয়া পাতের সংস্থান যদি বা হয় জাত রক্ষা হয় না - যথা আঁটকুড়া কুলীন । পানু বিস্তর পরিশ্রম করিলেন । দিস্তা দিস্তা রচনাবলী, অমনিবাস চিবাইলেন । প্রথমে কাব্য টানিয়াছিল, কারণ রস - রসে পাঁউরুটি ভিজিল না । পানু ঘটা করিয়া কিছুদিন রবীন্দ্রসঙ্গীত লিখিলেন (ভেঙ্গেছ দুয়ার এসেছ জ্যোতিরম্যায়, আট হাজার বাষট্টি টাকার দরজা, খর্চা কে দ্যায় ! অথবা, কতবার ভেবেছিনু আপনা ভুলিয়া, চৌমাথার মোড়ে দিব পেন্টুল খুলিয়া) হাউ হাউ করিয়া লোকে মারিতে আসিল । সমস্ত অবজ্ঞা করিয়া পানু লিখিয়া চলিলেন । যদ্যপি পানুর কলমের তোড়ে কাব্যলক্ষী কোঁ কোঁ, সম্পাদকের দপ্তরে চিঁড়া ভিজিল না । অতঃপর পানুর দুঃখে ব্যাবেজ সায়েব কম্পিউটার আবিষ্কার করিলেন । বাজারে ব্লগ আসিল । পানু ব্লগার হইলেন । এই পাতা পানুর পাতা । যা তা ।

Friday, March 21, 2014

বিশ্বকোষ চলিতেছে (গ্রেগর যোহান মন্ডল ও তিমির বিদারী দাম )





গ্রেগর যোহান মন্ডলখ্রিস্ট ধর্ম অবলম্বন করিয়া গ্রেগর যোহান নাম ধারণ করিবার পূর্বে, জোয়ান মন্ডল এক বিখ্যাত যৌনবিদ হিসাবে পরিচিত ছিলেন । ইনি ৪০ বৎসর ক্রমাগত মনুষ্য ও জন্তু পানু (পর্নোগ্রাফি) দেখিতে দেখিতে বোর ও নিস্পৃহ হইয়া, জীবন (ও কিছু অতিব্যবহৃত প্রত্যঙ্গ) -কে অসাড় মানিয়া আত্মহত্যায় প্রবৃত্ত হইলে,  সন্ত অগাস্তিন তাঁহাকে নিমজ্জমান অবস্থা হইতে রক্ষা করিয়া দীক্ষিত করেন ও মটর গাছের পানু নিয়া গবেষনা করিতে আদেশ করেন । বিস্তারিত গবেষনার ফলে ইহা ধার্য হয়, মটর বীটপ আদতে অযৌন এবং ইহাদের যৌনাচার-এর মূলে আরব্যরজনী বর্ণিত জিন-এর প্রভাব গুরুতর রূপে বিদ্যমান । এই আবিষ্কার আজ সমগ্র পৃথিবীতে মন্ডলিয়ান ল অব জিনেটিক্স নামে সুবিদিত । আবিষ্কার-এর নেশায় মত্ত গ্রেগর মন্ডল, সন্ত অগাস্তিনের আদেশে ওকালতি পাশ করেন এবং ওরিজিনাল সিন এবং উত্তরাধিকার-তত্ত্ব নিয়া বিস্তর গবেষণার পর, মন্ডলিয়াল ল অব ইনহেরিটেন্স-এর প্রণোদন করেন । কথিত, অ্যাডলফ হিটলার যে মতে নীটশে ও ডিসি কমিক্স-এর যৌথ প্রযোজনায় প্রস্তুত সুপারম্যান তত্ত্বানুঅবলম্বনে জর্মন রাষ্ট্র গঠনের কার্য করেন, ভারতের ভূতপূর্ব প্রধান মন্ত্রী শ্রী ভূত পূর্ব সিংহ সেই মতে মন্ডলিয়ান ল অব ইনহেরিটেন্স দ্বারা প্রভাবিত হইয়া মন্ডল কমিশান-এর গঠন করেন । 
-----



তিমির বিদারী দামপ্রখ্যাত পেটো শিল্পী ষাট, সত্তর ও আশির দশকে, নির্বাচনের আগে ইনি প্রাতস্মরণীয় হইতেন । যদ্যপি শ্রীযুক্তা পাওলি এবং শ্রীযুক্ত তিমির উভয়েই চমকানোয় পারদর্শী এবং উভয়ের পদবী এক ও অভিন্ন শারদীয়া দৈনিক বংশলতিকা পত্রিকা মারফৎ জ্ঞাত হইয়াছে যে ইঁহাদের মধ্যে কোন আত্মীয়তার সম্পর্ক নাই ।

নব্বই দশকে, প্লাস্টিক পাউচের আবিষ্কার হইয়া জর্দার কৌটার সরবরাহে টান পড়িলে, পেটোশিল্পের ন্যায় মহৎ কুটীর শিল্প জীর্ণ হইয়া পড়ে । তিমির বিদারী প্রকৃত মহামানবের ন্যায় হতাশা বিসর্জন দিয়া প্লাস্টিক পাউচের বিস্ফোরক ক্ষমতা নিয়া গবেষণা আরম্ভ করেনতাঁহার গবেষনার ফল প্লাস্টিক এক্সপ্লোসিভ নামে আজ জগৎবিখ্যাত । আজিকার দীন দুঃখী সন্ত্রাসবাদীরা যে ক্যাপিটালিস্ট মিলিটারির সহিত পাল্লা দিয়া যত্র তত্র নিধনে সফল হইতেছে ইহা তিমির বিদারী দামের আশীর্বাদ ব্যতীত কিছু নহে ।

No comments:

Post a Comment